Bartaman Patrika
দেশ
 

রাজস্থানে মৃত ৯ 

পৃথক তিনটি পথ দুর্ঘটনায় রাজস্থানে মৃত্যু হল ন’জনের। জখম অন্তত ১২। পুলিস জানিয়েছে, রবিবার একটি এসইউভি গাড়ির সঙ্গে ট্রাকের সংঘর্ষে মৃত্যু হয় দুই শিশু সহ তিন জনের, আহত হন ন’জন। 
বিশদ
গুলাম নবির প্রশংসা 

প্রবীণ কংগ্রেস নেতা গুলাম নবি আজাদকে নিয়ে সম্প্রতি জল্পনা উস্কে দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। রাজ্যসভা থেকে আজাদের অবসরগ্রহণের দিন চোখের জল ধরে রাখতে পারেননি প্রধানমন্ত্রী।  
বিশদ

01st  March, 2021
ফের অসুস্থ অমিতাভ

ফের অসুস্থ অভিনেতা অমিতাভ বচ্চন।  করা হবে অপারেশনও। নিজের ব্লগেই গতকাল একথা জানালেন বিগ বি। তিনি ব্লগে লেখেন, ‘অসুস্থ… সার্জারি… লিখতে পারছি না’।  আর এই একটি পোস্টেই দুশ্চিন্তা শুরু হয়ে যায় অনুরাগীদের।  দ্রুত আরোগ্য কামনা করে কমেন্টের পর কমেন্ট করেন ভক্তরা।   বিশদ

28th  February, 2021
শুধু বঙ্গ বিজেপির তালিকা দেখে নয়, সমীক্ষা
রিপোর্ট মিলিয়ে সিদ্ধান্ত নেবেন অমিত শাহ 

ধাপে ধাপে প্রার্থীর নাম ঘোষণা হবে দিল্লি থেকে

শুধুই বঙ্গ বিজেপির পাঠানো তালিকার উপর ভরসা নয়। নির্বাচনের চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশের আগে তাই বঙ্গ ব্রিগেডের পাঠানো তালিকার সঙ্গে নিজের করানো সমীক্ষা রিপোর্ট মিলিয়ে নেবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। 
বিশদ

28th  February, 2021
১২ ও ১৮ মিশে হতে পারে ১৪ শতাংশ
পাঁচ রাজ্যে ভোটের মুখে
জিএসটি হারে ‘সংস্কার’ চায় কেন্দ্র 

পাঁচ রাজ্যে ভোটের মুখে জিএসটি নিয়ে বড় সংস্কারে উদ্যোগী হল মোদি সরকার। জানা গিয়েছে, দীর্ঘ টানাপোড়েনের পর এবার জিএসটি হারের স্তরবিন্যাস বদলে যেতে চলেছে। জিএসটি কাউন্সিলের আসন্ন বৈঠকেই জিএসটির নতুন হার নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে বলে স্থির হয়েছে। মার্চেই সেই বৈঠক হওয়ার কথা।  বিশদ

28th  February, 2021
দাবি পূরণ না হলে দিল্লি ঘেরাও করে বসে
থাকবেন কৃষকরা, হুঁশিয়ারি টিকায়েতের 

‘দিল্লিতে রাজত্ব করবেন কৃষকরাই। যতদিন পর্যন্ত দাবি পূরণ না হচ্ছে, এভাবেই দিল্লি ঘেরাও করে বসে থাকবেন চাষিরা। পাশাপাশি অন্য জায়গা খুঁজে নিয়ে সেখানেও পোঁতা হবে কৃষক সংগঠনগুলির ঝান্ডা।’ শনিবার ঠিক এই সুরেই কেন্দ্রীয় সরকারকে হুঁশিয়ারি দিয়েছেন ভারতীয় কিষান ইউনিয়নের নেতা রাকেশ টিকায়েত। 
বিশদ

28th  February, 2021
বড় মেয়ের চিকিৎসার জন্য ছোট মেয়েকে
বিক্রি করলেন অন্ধ্রের দিনমজুর দম্পতি 

বড় মেয়ের বয়স ১৬ বছর। শ্বাসকষ্টের সমস্যা তার। কিন্তু চিকিৎসার সামর্থ নেই দিনমজুর মা-বাবার। নুন আনতে পান্তা ফুরানোর দশা সংসারে। তাই বড় মেয়ের চিকিৎসার খরচ জোগারে ১২ বছরের ছোট মেয়েকে ‘বিক্রি’ করে দিলেন তাঁরা।  
বিশদ

28th  February, 2021
সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে ৫০ লক্ষাধিক
ব্যবহারকারী থাকলেই বাড়তি নজরদারি 

সোশ্যাল মিডিয়ার অপব্যবহার রুখতে তত্পর কেন্দ্র। তাই কোনও প্ল্যাটফর্মে ব্যবহারকারীর সংখ্যা ৫০ লক্ষ বা তার বেশি হলেই তাদের উপর বাড়তি নজরদারি এবং বিধিনিষেধ আরোপ করা হবে। নতুন তথ্যপ্রযুক্তি আইনে এই বিষয়টি স্পষ্ট করে দিয়েছে নরেন্দ্র মোদি সরকার।  
বিশদ

28th  February, 2021
অনলাইন গেমের ফাঁদে দেরাদুনের
কিশোর, মহিলাকে হামলা করে নিখোঁজ 

ফের ব্লু হোয়েলের ছায়া। সোশ্যাল মিডিয়ায় এক অপরিচিতের নির্দেশে কিশোরের হাতে গুরুতর আক্রান্ত হলেন এক মহিলা। ভয়ানক এই ঘটনা ঘটেছে দেরাদুনে। হামলাকারীর বয়স মাত্র ১৭ বছর। দ্বাদশ শ্রেণির ওই ছাত্র এক মহিলাকে কুপিয়ে পালিয়েছে। 
বিশদ

28th  February, 2021
কয়লা কাণ্ড
একঝাঁক পুলিস আধিকারিকের
নাম উঠে এসেছে: সিবিআই 

তৃণমূল যুব নেতা বিনয় মিশ্র ঘনিষ্ঠ ব্যবসায়ীর বাড়ি থেকে চাঞ্চল্যকর নথি পেল সিবিআই। তাদের দাবি, এই ব্যবসায়ীর তৈরী করা কাগুজে কোম্পানিতে একাধিক পুলিস আধিকারিকের টাকা খাটছে। যে টাকা এসেছে মূলত কয়লা পাচারের মাধ্যমেই। 
বিশদ

28th  February, 2021
রাহুল গান্ধীর সিক্স প্যাক!
তোলপাড় সোশ্যাল মিডিয়া 

মৎস্যজীবীদের জীবন সংগ্রামের শরিক হতে নৌকায় চেপে মাঝ সমুদ্রে পাড়ি দিয়েছিলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। শুধু তাই নয়, জলে ঝাঁপ দিয়ে সাঁতারও কেটেছিলেন ১০ মিনিট। সাঁতার কেটে উঠে ভেজা গায়ে তিনি মৎস্যজীবীদের সঙ্গে একটি ছবি পোস্ট করেছিলেন।  
বিশদ

28th  February, 2021
আম্বানির বাড়ির সামনে বিস্ফোরক বোঝাই গাড়ি রেখে
ইনোভা করে পালিয়েছিল অভিযুক্তরা: মুম্বই পুলিস 

মুকেশ আম্বানির বাড়ির সামনে বিস্ফোরক বোঝাই গাড়ি রেখে একটি টয়োটা ইনোভা চড়ে পালিয়েছিল অভিযুক্তরা। বিভিন্ন সিসিটিভি ফুটেজ খতিয়ে দেখার পরই এব্যাপারে নিশ্চিত মুম্বই পুলিস।  
বিশদ

28th  February, 2021
কেরল-অসম যেতে পারেন, কৃষকদের সঙ্গে দেখা
করতে পারেন না, মোদিকে তোপ চিদম্বরমের 

চলতি কৃষক আন্দোলন নিয়ে কেন্দ্রের অবস্থানকে শনিবার তুলোধোনা করলেন পি চিদম্বরম। চাঁচাছোলা ভাষায় আক্রমণ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে। তাঁর ট্যুইট, মন্দার বছরেও কৃষিক্ষেত্রে বৃদ্ধির হার ৩.৯ শতাংশ। কিন্তু প্রতিবাদী কৃষকদের সঙ্গে এমন আচরণ করা হচ্ছে যেন তাঁরা রাষ্ট্রের শত্রু। এটাই তাঁদের পুরস্কার। 
বিশদ

28th  February, 2021
এনডিএ ছেড়ে কংগ্রেসের সঙ্গে জোট
করে অসমের ভোটে লড়বে বিপিএফ 

ভোটের আগে অসমে শক্তি বাড়াল কংগ্রেস। এদিন ফেসবুক পেজে বোড়োল্যান্ড পিপলস ফ্রন্টের প্রধান হাগরামা মোহিলারি জানিয়ে দিলেন, আসন্ন ভোটে তারা কংগ্রেসের জোটে শামিল হবেন। চলতি বিধানসভায় বিপিএফের ১২ জন বিধায়ক রয়েছেন। 
বিশদ

28th  February, 2021
কংগ্রেস দুর্বল হচ্ছে, জম্মুর মঞ্চ
থেকে ক্ষোভ ‘বিদ্রোহী’ নেতাদের 

গত বছরের আগস্ট মাস। অন্তর্বর্তী সভানেত্রী সোনিয়া গান্ধীকে চিঠি লিখেছিলেন তাঁরা। প্রবীণ কংগ্রেস নেতাদের সেই চিঠিতে ছত্রে ছত্রে ছিল অসন্তোষের গন্ধ। কার্যত সোনিয়া গান্ধীর নেতৃত্ব নিয়েই প্রশ্ন তুলে দিয়েছিলেন।  
বিশদ

28th  February, 2021

Pages: 12345

একনজরে
করোনার ব্রাজিল স্ট্রেইনে আক্রান্ত এক ব্যক্তিকে হন্যে হয়ে খুঁজছে ব্রিটেন সরকার। তাঁকে প্রকাশ্যে আসার জন্য সোমবার আবেদন জানিয়েছে প্রশাসন। তৃতীয় পর্যায়ের লকডাউন নিয়ে আলোচনা শুরু হয়েছে ব্রিটেনে।   ...

মহাভারতের চরিত্র অর্জুনপুত্র অভিমন্যু মাতৃগর্ভেই শিখে নিয়েছিলেন চক্রব্যূহ ভেদ করার কৌশল। তবে শুধু মহাকাব্যই নয়, বিজ্ঞানও বলছে, গর্ভাবস্থায় শিশু কেমন থাকে, তার উপরে বাকি জীবনটাও ...

ঘরছাড়াদের ঘরে ফেরাতে উদ্যোগী হয়েছে বীরভূম জেলা প্রশাসন। কোনও ঘরছাড়া ব্যক্তি যদি বাড়ি ফিরতে চেয়ে আবেদন করলেই ব্যবস্থা করবে পুলিস প্রশাসন। ...

বিজয় হাজারে ট্রফির পরের রাউন্ডে ওঠার আশা আগেই শেষ হয়ে গিয়েছিল। তাই সোমবার হরিয়ানার বিরুদ্ধে সান্ত্বনা জয় চেয়েছিলেন বাংলার সমর্থকরা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শিক্ষার জন্য দূরে কোথাও যেতে পারেন। প্রেম-প্রণয়ে নতুন যোগাযোগ হবে। বিবাহের কথাবার্তাও পাকা হতে পারে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮২: উইন্ডসরে রানি ভিক্টোরিয়াকে খুনের চেষ্টা, লক্ষ্যভ্রষ্ট হল গুলি
১৯৩০: ইংরেজ লেখক ডি এইচ ডি লরেন্সের মৃত্যু
১৯৩৩: মুক্তি পেল বিশ্বজুড়ে আলোড়ন সৃষ্টি করা ছবি ‘কিং কং’
১৯৪৬: উত্তর ভিয়েতনামের প্রেসিডেন্ট হলেন হো চি মিন
১৯৪৯: কবি ও স্বাধীনতা সংগ্রামী সরোজিনী নাইডুর মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.৮৫ টাকা ৭৪,৫৬ টাকা
পাউন্ড ১০১.৩০ টাকা ১০৪.৮৩ টাকা
ইউরো ৮৭.৪৬ টাকা ৯০.৬৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৬, ৭০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৪, ৩০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৪, ৯৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৮, ৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৯, ০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৮ ফাল্গুন ১৪২৭, মঙ্গলবার, ২ মার্চ ২০২১। চতুর্থী ৫২/২৬ রাত্রি ৩/০। চিত্রা নক্ষত্র ৫৩/৪২ রাত্রি ৩/২৯। সূর্যোদয় ৬/১/৮, সূর্যাস্ত ৫/৩৬/৪৬। অমৃতযোগ দিবা ৮/২১ গতে ১০/৪০ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/৩১ মধ্যে পুনঃ ৩/১৭ গতে ৪/৪৯ মধ্যে। রাত্রি ৬/২৬ মধ্যে পুনঃ ৮/৫৫ গতে ১১/২৪ মধ্যে পুনঃ ১/৫৩ গতে ৩/৩৩ মধ্যে। বারবেলা ৭/২৮ গতে ৮/৫৪ মধ্যে পুনঃ ১/১৫ গতে ২/৪২ মধ্যে। কালরাত্রি ৭/৯ গতে ৮/৪৩ মধ্যে।  
১৭ ফাল্গুন ১৪২৭, মঙ্গলবার, ২ মার্চ ২০২১। তৃতীয়া দিবা ৮/৫৬। হস্তা নক্ষত্র দিবা ৮/৪৪। সূর্যোদয় ৬/৪, সূর্যাস্ত ৫/৩৬। অমৃতযোগ দিবা ৮/৮ গতে ১০/৩১ মধ্যে ও ১২/৫৫ গতে ২/৩১ মধ্যে ও ৩/১৯ গতে ৪/৫৫ মধ্যে এবং রাত্রি ৬/৩১ মধ্যে ও ৮/৫৫ গতে ১১/১৯ মধ্যে ও ১/৪৩ গতে ৩/২৫ মধ্যে। বারবেলা ৭/৩০ গতে ৮/৫৭ মধ্যে ও ১/১৬ গতে ২/৪৩ মধ্যে। কালরাত্রি ৭/১০ গতে ৮/৪৩ মধ্যে। 
১৭ রজব। 

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিজেপিতে যোগ দিলেন জিতেন্দ্র তিওয়ারি 

07:30:00 PM

গরু পাচার কাণ্ডে ফের আইপিএস অফিসার কল্লোল গণাইকে তলব করল সিবিআই

05:46:51 PM

নিমতিতা বিস্ফোরণ কাণ্ডে তদন্ত শুরু করল এনআইএ 

05:33:00 PM

হরিয়ানার একটি স্কুলে ৫৪ জন পড়ুয়া করোনা আক্রান্ত 

05:06:46 PM

মমতাকে সমর্থন জানিয়ে কালনার সমুদ্রগড়ে তৃণমূলের দেওয়াল লিখনে মন্ত্রী স্বপন দেবনাথ

04:23:39 PM

নির্বাচন কমিশনে শুরু হল বৈঠক

04:10:13 PM